Breaking

Thursday 17 September 2020

বিকাশ একাউন্ট লক হলে করনীয় কি? বিকাশ একাউন্ট চেক করুন

বিকাশ একাউন্ট লক হলে করনীয়


ব্র্যাক ব্যাংকের বিকাশ একাউন্ট সম্পর্কে নতুন করে পরিচয় করানোর কিছু নেই। মোবাইল ব্যাংকিংয়ে বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম বিকাশ। আমাদের দৈনন্দিন টাকা পয়সা লেনদেনকে কতটা সহজ করে দিয়েছে বিকাশ তা বলার অপেক্ষা রাখেনা! বিশেষ করে সব শ্রেণীর মানুষের জন্যই ব্যাবহার উপযোগী হওয়ায় এটি এখন গ্রাহকদের পছন্দের তালিকায় প্রথম স্থান অধিকার করে নিয়েছে। তবে  বিকাশের এতসব সুবিধা থাকা সত্ত্বেও অসতর্ক হলে বা দুর্ঘটনা ঘটলে কখনো কখনো আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনাও রয়েছে! এজন্যই আমরা এখানে আলোচনা করেছি বিকাশ একাউন্ট লক হলে করনীয় সম্পর্কে।




বিকাশ গ্রাহকদের নিরাপত্তার জন্যই পিন নম্বরের বিষয়টি বেশ স্পর্শকাতর করা হয়েছে বলে আমার ধারণা। তিন বারের বেশি ভুল পিন নম্বর দিয়ে টাকা ট্র্যানজেকশন বা ব্যালেন্স দেখার চেষ্টা করলেই বিকাশ একাউন্ট ব্লক হয়ে যাচ্ছে। আমি নিজে একবার ভুক্তভোগী হয়েছি। ঘনিষ্ঠ একজনের বিকাশ ব্যালেন্স চেক করতে তার সামনেই অনুমান করে পরপর তিনবার ভুল পিন নম্বর দিয়েছি।ফলাফল একাউন্ট ব্লক। দুজনের কেউই প্রথমে বুঝতে পারিনি এজন্য পরে কতটা ভুগতে হবে। ইয়ার্কি করতে করতেই এটা হয়েছে। প্রথমে ভেবেছিলাম হয়তো চব্বিশ ঘন্টার জন্য ব্লক করতে পারে! পরে আপনাআপনি ঠিক হয়ে যাবে! কিন্তু না! কোনভাবেই চেষ্টা করে একাউন্টটি আনব্লক করা সম্ভব হলোনা।

বিকাশ একাউন্ট লক হলে করনীয় কি?





খোঁজ নিয়ে জানলাম ভুল পিন নম্বর দিয়ে টাকা ট্রান্সফার অথবা ব্যালেন্স দেখার চেষ্টার কারণে বিকাশ একাউন্ট লক হলে, তা ঠিক করতে হলে নিকটবর্তী বিকাশ কাস্টমার কেয়ারে যোগাযোগ করতে হবে।ভোটার আইডি কার্ড সহ নিজেই উপস্থিত হয়ে বিকাশ একাাউন্ট ঠিক করে নিতে হবে। বর্তমানে শুধু জেলা শহরগুলোতেই আছে বিকাশ কাস্টমার সাপোর্ট সেন্টার! অবশেষে তাদের নিয়ম মেনেই ঠিক করতে হয়েছে একাউন্টটি। কাজেই এসব হয়রানি এড়াতে পিন নম্বর নিয়ে সতর্ক থাকাই উত্তম!

বিকাশ একাউন্ট দেখার নিয়ম




বিকাশ ব্যালেন্স চেক করার জন্য প্রথমে ডায়াল করুন *247#। ডায়াল করার পর নিচের নয়টি অপশন আসবে।

1. Send Money
2. Send Money to Non-bKash User
3. Mobile Recharge
4. Payment
5. Cash Out
6. Pay Bill
7. Recent Bonus
8. My Bkash
9. Reset PIN

এখন আপনার বিকাশ একাউন্ট চেক করতে চাইলে 8 লিখে Send করুন। নিচের সাতটি অপশন আসবে।

1. Check Balance
2. Request Statement
3. Change Mobile Menu PIN
4. Manage Beneficiary
5. Update MNP info
6. Helpline
0. Main Menu

এখন 1 লিখে Send করলে Enter Menu PIN নামে একটি অপশন আসবে। এখানে আপনার PIN নম্বরটি লিখে Send করলেই বিকাশ একাউন্ট ব্যালেন্স চলে আসবে। এই হলো বিকাশে টাকা দেখার নিয়ম।



এছাড়া বিকাশ অ্যাপ দিয়ে ব্যালেন্স দেখা আরো সহজ। আপনার ফোনে বিকাশ অ্যাপ download করা থাকলে দেখতে পাবেন উপরের দিকে লেখা রয়েছে Tap For Balance। ওখানে টাচ করলেই আপনার বিকাশ ব্যালেন্স চেক করতে পারবেন।

17 comments:

  1. কিন্তু আমি NID number ভুলে গেছি,এক্ষেত্রে কি উপায়ে টাকা তুলতে পারি?

    ReplyDelete
    Replies
    1. বিকাশ কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন।

      Delete
    2. আমার বিকাশ নাম্বার কিছুদিন যাবত সক্রিয়নয় দেখাচ্ছে। এখন আমি কি করতে পারি?

      Delete
  2. আমি যার আইডিকার্ড দিয়ে একাউন্ট খুলছি তাকে কি নিয়ে জেতে হবে? নাকি আইডিকার্ড এর ফটোকপি হলে হবে । আমি আনেক দিন হলো টাকা লেনদেন করি না এজন্য বন্ধ করে দিয়েছে

    ReplyDelete
  3. বিকাশ অ্যাপ Error দেখা কেনো

    ReplyDelete
  4. আমার একাউন্ট কোন আইডি কার্ড দিয়ে খুলা আছে আমি জানি না কিন্তু সিম টা আমার আইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করছিলাম তাহলে আমি এখন কি করবো আমার আইডি কিভাবে ঠিক করা জাবে প্লিজ বলবেন

    ReplyDelete
  5. আমার বিকাশ নাম্বার কিছুদিন যাবত সক্রিয়নয় দেখাচ্ছে। এখন আমি কি করতে পারি?

    ReplyDelete
  6. আমার বিকাশ লক হয়ে গেছে এখন কি করা নাম্বার 01618 722566

    ReplyDelete
  7. Dear Sir,
    I am Interested the Bkash Account Start Again,Please Help me. My Bkash Account Number : 01763-077780

    ReplyDelete
  8. Bikash account block hoye gese..live chat korechi bole pin no vhul..ekon ki korbo.pls help me

    ReplyDelete
  9. কতদিন লেনদেন না করলে বিকাশ একাউন্ট বন্ধ করে দেওয়া হয়।

    ReplyDelete
  10. আমার একাউন্ট কোন আইডি কার্ড দিয়ে খুলা আছে আমি জানি না কিন্তু সিম টা আমার আইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করছিলাম তাহলে আমি এখন কি করবো আমার আইডি কিভাবে ঠিক করা জাবে প্লিজ বলবেন

    ReplyDelete
  11. আমার বিকাসের পিন নাম্বার ভুলে গেছি, এবং *২৪৭# দিয়ে সারচ করলে your bikash account is currently not active, pleace call 16247 এই অপ্সন ছারা আর কিছু দেখাছে না এখন করনিয় কি।

    ReplyDelete
  12. আমি 2014 সালে বিকাশ একাউন্ট খুলেছিলাম. তখন আমার আইডি কার্ড ছিল না। এখন পিন ভুলে গিয়েছি পিন রিসেট করার জন্য এনআইডি নম্বর দরকার। কিন্তু কার আইডি কার্ড দিয়ে একাউন্ট খোলা সেটা মনে নেই। এটা কি জানার কোন উপায় আছে বিকাশ একাউন্ট কোন আইডি কার্ড দিয়ে খোলা

    ReplyDelete