Breaking

Thursday 15 July 2021

NTRCA সর্বশেষ খবর | বেসরকারি শিক্ষক নিয়োগ ২০২১ এর আপডেট নিউজ

NTRCA সর্বশেষ খবর


ntrca সর্বশেষ খবর বা ntrca আপডেট নিউজ হলো বেসরকারি শিক্ষক নিয়োগ ২০২১ এর প্রক্রিয়া শুরু করেছে এনটিআরসিএ। ইতোমধ্যেই তারা দুটি নিয়োগ সম্পন্ন করেছে। কমিটির হাত থেকে নিয়োগের ক্ষমতা এনটিআরসিএ এর হাতে হস্তান্তরের পর নতুন বিধিমালা অনুযায়ী বিগত নিয়োগ ছিলো ২য় নিয়োগ।

এর আগে সর্বপ্রথম ২০১৬ সালে নিয়োগের সুপারিশ করে তারা। কিন্তু সে নিয়োগের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ এনে উচ্চ আদালতে রীট করে কতিপয় নিবন্ধনকারী। আদালতের দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে বিগত ১৪ই ডিসেম্বর ২০১৭ তারিখে NTRCA এর প্রতি কিছু নির্দেশনা সম্বলিত একটি রায় প্রদান করেছে আদালত। রায়ের আগ পর্যন্ত প্রায় দুই বছর নিয়োগ প্রক্রিয়া বন্ধ থাকায় হাজার হাজার নিবন্ধনকারী হতাশায় দিনাতিপাত করেছেন। অবশেষে আদালতের নির্দেশনা অনুযায়ী নিয়োগ প্রক্রিয়া শুরু হওয়ায় তাদের মাঝে কিছুটা স্বস্তি ফিরে এসেছে।


NTRCA সর্বশেষ খবর (ntrca রেজাল্ট প্রকাশ) 




অনেক অপেক্ষা আর জল্পনা কল্পনা পরে অবশেষে এনটিআরসি এর ৩য় গণবিজ্ঞপ্তির রেজাল্ট প্রকাশিত হল। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ বা এনটিআরসি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান গুলোর প্রায় ৪০ হাজার শূন্যপদে নিয়োগের ফলাফলের তালিকা প্রকাশ করেছে। আজ রাত ৮টা ২০ মিনিটে এই ফলাফল প্রকাশ করা হয়। 

এনটিআরসি রেজাল্ট প্রকাশের নোটিশ


NTRCA সর্বশেষ খবর




এনটিআরসি ৩য় গণবিজ্ঞপ্তির রেজাল্ট দেখতে নিচের ওয়েবসাইটে প্রবেশ করুন  এবং নির্ধারিত নিয়মে নিজের রেজাল্ট দেখুন।


এছাড়াও নিয়োগপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানে মোবাইলে এসএমএস ও ই-মেইল পাঠিয়ে নির্বাচিত প্রার্থীকে নিয়োগ দিতে বলা হবে এবং নিয়োগপ্রাপ্ত দের মোবাইলে ও এসএমএস পাঠানো হবে। 

বেসরকারি শিক্ষক নিয়োগ ২০২১:  জাতীয় মেধাতালিকা হালনাগাদ

২০২১ সালে এসে নতুন করে আবার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ শুরু করেছে NTRCA। নিয়োগ প্রক্রিয়া শুরুর পদক্ষেপ হিসেবে ১৫ তম পর্যন্ত  নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ সকল নিবন্ধনকারীর সমন্বয়ে তৈরি করা হয়েছে  ntrca মেধাতালিকা ২০২১। মেধাতালিকাটি NTRCA এর ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এতে নিজ নিজ বিষয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাতালিকায় নিজের অবস্থান সহজেই দেখতে পাচ্ছেন নিবন্ধনকারীগণ।

যদিও এ মেধাতালিকা নিয়ে কিছুটা বিতর্ক সৃষ্টি হয়েছিলো এবং বিভিন্ন পত্র পত্রিকায় নেতিবাচক খবরও প্রচারিত হয়েছিলো তবে NTRCA এ মেধাতালিকার বিষয়ে সকল অভিযোগ অস্বীকার করে এবং তাদের বক্তব্য ও জবাব তুলে ধরে নিজেদের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে।

২য় গণবিজ্ঞপ্তি অনুযায়ী নিয়োগ সম্পন্ন


গত ৩০/০৯/১৮ তারিখের মধ্যে দেশের সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শুন্য পদের তালিকা সংগ্রহ করে NTRCA। এ শুন্য পদের সংখ্যা ছিলো প্রায় ৪০০০০।

নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হাজার হাজার চাকুরী প্রার্থী অপেক্ষা করতে থাকে কখন NTRCA হতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে চাকুরীতে নিয়োগের জন্য গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।


অপরদিকে পঁয়ত্রিশ উর্ধ নিবন্ধনকারীগণ আশংকায় দিনাতিপাত করতে থাকেন, মেধাতালিকায় নাম থাকা সত্ত্বেও তাদেরকে নিয়োগ থেকে বঞ্চিত করা হয় কারণ এমপিও নীতিমালা ২০১৮তে বেসরকারি শিক্ষক নিয়োগের বয়স নির্ধারণ করা হয়েছে। যদিও NTRCA এ বিষয়ে স্পষ্ট করে কিছু বলছিলোনা।

এদিকে বিভিন্ন পত্রিকার খবরে জানা যায় তাদের প্রশ্নের জবাবে এনটিআরসিএ এর চেয়ারম্যান বলেছেন ১৫তম শিক্ষক নিবন্ধন এর পরে প্রকাশিত হবে এনটিআরসিএ শিক্ষক নিয়োগ এর গণবিজ্ঞপ্তি

যাই হোক পরবর্তীতে গণবিজ্ঞপ্তি প্রকাশিত হয় এবং সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের নিয়োগ কার্যক্রমও ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার ২৪শে জানুয়ারি ২০১৯ তারিখে প্রকাশিত হয়েছে ৪০০০০ বেসরকারি শিক্ষক নিয়োগের সুপারিশ। ফেব্রুয়ারিতেই কাজে যোগদান করেছেন সুপারিশপ্রাপ্ত শিক্ষকগণ।

অপরদিকে ১৭ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার প্রকাশিত হয়েছে।

NTRCA আপডেট নিউজ: ৩য় গণবিজ্ঞপ্তি প্রকাশিত




বর্তমানে ntrca সর্বশেষ খবর হলো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে পুনরায় এন্ট্রি লেভেলে শিক্ষক নিয়োগের সুপারিশের লক্ষ্যে শূন্যপদের তথ্য সংগ্রহ করেছে এনটিআরসিএ। জেলা শিক্ষা কর্মকর্তাদের মাধ্যমে যাচাই করে শূন্য পদের তথ্য চূড়ান্ত করা হয়েছে। এনটিআরসিএ থেকে এ সংক্রান্ত কার্যক্রম সম্পন্ন করা হয়েছে বলে জানা গেছে খবরে।

এ তালিকার ভিত্তিতে ২০২১ সালেই শিক্ষক নিয়োগের সুপারিশ করা হবে।

গত নিয়োগে শিক্ষা প্রতিষ্ঠানগুলো থেকে শূন্য পদের তথ্য চেয়েছিল এনটিআরসিএ। উপজেলা শিক্ষা কর্মকর্তাদের তথ্য প্রেরণ তদারকি করতে বলা হয়েছিল। কিন্তু শত শত প্রতিষ্ঠান ভুল তথ্য পাঠানোয় নিয়োগের সুপারিশের পর ভোগান্তিতে পরেন প্রার্থীরা। এ জটিলতা রোধে এ বছর উপজেলা ও জেলা শিক্ষা অফিসারদের শূন্য পদের তথ্য যাচাই করতে বলেছে এনটিআরসিএ।

শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভার সিদ্ধান্ত অনুসারে প্রতিটি অধিদপ্তর তার অধিক্ষেত্রের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শূন্যপদের তথ্য জেলা শিক্ষা কর্মকর্তার মাধ্যমে যাচাই করে এনটিআরসিএতে পাঠাবে।

বর্তমানে এনটিআরসিএ এর নতুন চেয়ারম্যান মোঃ আশরাফ উদ্দিন দায়িত্ব গ্রহণ করেছেন।নিবন্ধনকারীদের অনেক আশা নতুন চেয়ারম্যানের কাছে। তবে দায়িত্ব গ্রহণ করেই আশার বাণী শুনিয়েছেন তিনি। এনটিআরসিএ এর অফিশিয়াল ওয়েবসাইটে তুলে ধরেছেন এনটিআরসিএ এর কর্ম পরিকল্পনা।

15 comments:

  1. আপনাকেও ধন্যবাদ। নিয়মিত আপডেট খবর পেতে আমাদের সাথেই থাকুন।

    ReplyDelete
  2. Thanks brother as published update news

    ReplyDelete
    Replies
    1. Thanks to read. Keep in touch with us to get regular update.

      Delete
  3. যারা ১৯--০২তারিখে আবেদন করতে পারেনি তাদের কি আর কিছু করার নেই। কেউ কি জানাবেন।

    ReplyDelete
    Replies
    1. তাদের আগামী নিয়োগের জন্য অপেক্ষা করা ছাড়া কিচ্ছু করার নেই।

      Delete
  4. জাতীয় মেধাতালিকা,তাও কীনা সর্বকালের সম্মিলিত তালিকায় আমাদের নাম প্রথম ৫০০বা ১০০০ জনের মধ্যে থেকেও যদি নন এমপিও পদে বেতনহীন ভাবে চাকরি করতে হয় তাহলে এই মেধা বা তার তালিকার দাম কি?
    যাদের বয়স ৩০ এর উপর তারা তো এটা নিয়ে অনেক আশাবাদী ছিল। এখন নন এমপিও দিয়ে তারা কি করবে? তাদের কি এই শিক্ষা আর জীবনের মূল্য নাই দেশে?

    ReplyDelete
    Replies
    1. এনটিআরসিএ এর নিয়োগ প্রক্রিয়া নিয়ে অনেক সমালোচনা আছে।নিবন্ধনকারীরা অনেক বৈষম্যের শিকার।

      Delete
  5. ২য় মেধা তালিকা প্রকাশ সম্পর্কে কি কিছু জানতে পারব স্যার ?

    ReplyDelete
    Replies
    1. এ বিষয়ে ntrca এখনো স্পষ্ট করে কিছু জানায়নি।

      Delete
  6. This comment has been removed by a blog administrator.

    ReplyDelete
  7. আমি একটি বিষয় জানতে চাই যে,প্রতিটি উপজেলার বিষয় ভিতিক খালি আসন জানা যায় কি ভাবে একটু বলবেন

    ReplyDelete
    Replies
    1. প্রতিটি উপজেলার শুন্য পদের হালনাগাদ তালিকা প্রকাশ করার নির্দিষ্ট কোনো মাধ্যম নেই। নিয়োগের আগে হালনাগাদ তথ্য সংগ্রহ করে এনটিআরসিএ এবং বিদ্যমান শুন্যপদের ভিত্তিতে নিয়োগ দেয়।

      Delete
  8. আচ্ছা আমি যদি প্রথমবারের মত ২০২১ সালের শিক্ষক নিবন্ধনের পরীক্ষা দিতে চাই তাহলে কিভাবে রেজিষ্ট্রেশন করব বুঝতেছি না।

    ReplyDelete
  9. আমার একটা প্রশ্ন আছে আর সেটা হলো ৬মাস মেয়াদি কম্পিউটার এ যারা নিবন্ধন করেছে তাদের কি আর কোনোদিন চাকরি হবে না, তাদের কি সাটিফিকেট টা একবারে বাতিল করে দেওয়া হলো, তাহলে তাদের সাটিফিকেট দিলো কেন সরকার, তাদের তো এমনি সাটিফিকেট দেওয়া হয়নি পড়ে তো নিতে হয়েছে

    ReplyDelete