Breaking

Thursday 3 September 2020

অনার্স ২য় বর্ষের রেজাল্ট ২০২০ দেখুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে

অনার্স ২য় বর্ষের রেজাল্ট

অনার্স ২য় বর্ষের রেজাল্ট ২০২০ প্রকাশিত হয়েছে। অনার্স ২য় বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০২০ দেখার জন্য সকল সহজ পদ্ধতি আলোচনা করা হয়েছে সমকাল ব্লগে। এছাড়াও দেখুন মাস্টার্স ফাইনাল রেজাল্ট ২০২০

অনার্স দ্বিতীয় বর্ষের ফলাফল ২০১৯ প্রকাশ হয়েছে। আজ বুধবার ২ সেপ্টেম্বর ২০২০ সন্ধ্যা ৬ টায় জাতীয় বিশ্ববিদ্যালয় এই রেজাল্ট প্রকাশ করে। ৩১ টি অনার্স বিষয়ে সারাদেশে ৭৯৭ টি কলেজের ৪ লাখ ৩০ হাজার ২৬৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে এই পরীক্ষায়। এই ফলাফল অনুযায়ী ৯৪ দশমিক ৫৮ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। আরো পড়ুন অনার্স ৩য় বর্ষের রুটিন ২০২০

জাতীয় বিশ্ববিদ্যালয় প্রকাশিত সময়সূচি অনুযায়ী ২০১৯ সালের অনার্স ২য় বর্ষের প্রাকটিক্যাল পরীক্ষা শুরু হয় ০৮/০২/২০২০ তারিখে। এবং পরীক্ষা শেষ হয় ২৭/০২/২০২০ তারিখে। ২০১৯ সালের অনার্স ২য় বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করে ২০১৭-১৮ সেশনের নিয়মিত এবং ২০১৪-১৫, ২০১৫-১৬, ২০১৬-১৭ সেশনের অনিয়মিত ও গ্রেড উন্নয়নের পরীক্ষার্থীগণ।




সর্বশেষ যে অনার্স ২য় বর্ষ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে সেটি ছিলো অনার্স ২য় বর্ষ পরীক্ষা ২০১৯ এবং উক্ত পরীক্ষারই ফলাফল প্রকাশিত হবে যা অনার্স ২য় বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০২০। এছাড়াও অনার্স ২য় বর্ষ বিশেষ পরীক্ষার রেজাল্ট ২০১৮ এবং অনার্স ৩য় বর্ষের রেজাল্ট ২০২০ দেখুন।

    অনার্স ২য় বর্ষের রেজাল্ট ২০২০ কবে দেবে

    সাধারণত পরীক্ষা সমাপ্ত হওয়ার তিন/চার মাসের মধ্যেই প্রকাশিত হয় সকল জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষার ফলাফল। গত বছর অনার্স ২য় বর্ষের রেজাল্ট ২০১৯ প্রকাশিত হয়েছিলো ২২শে মে।

    তবে এবার দেশব্যাপী করোনা মহামারীর কারণে অন্যান্য সকল কার্যক্রমের মতো শিক্ষা কার্যক্রমও স্থবির হয়ে পড়েছে। ফলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রমও চলছে শিথিলভাবে।

    এদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নোটিশ থেকে জানা গেছে ১লা জুলাই ২০২০ থেকে বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম পুনরায় সীমিতভাবে  শুরু হয়েছে। ফলে আশা করা যাচ্ছে অল্প দিনের মধ্যেই অর্থাৎ জুলাই মাসেই প্রকাশিত হতে পারে অনার্স ২য় বর্ষের রেজাল্ট ২০২০।

    প্রকাশিত হওয়ার সাথে সাথেই আপডেট দেয়া হবে অনার্স ২য় বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০২০। আরও দেখুন অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষার রুটিন ২০২০

    অনার্স ২য় বর্ষের রেজাল্ট ২০২০ দেখুন অনলাইনে




    পাঠকগণ নিশ্চয়ই এখানে এসেছেন অনার্স ২য় বর্ষের পরীক্ষার ফলাফল ২০২০ দেখার জন্য।সাধারণত যে কোনো পরীক্ষার ফলাফল অনলাইনে দেখতেই বেশি আগ্রহী পরীক্ষার্থীগণ।অনলাইনে ফলাফল দেখা সবচেয়ে সুবিধাজনক এবং এটি প্রিন্ট উপযোগী। অনার্স ২য় বর্ষের রেজাল্ট 2020 অনলাইনে দেখার জন্য নিচের সহজ ধাপগুলো অনুসরণ করুন।
    • প্রথমে www.nu.ac.bd/results/ জাতীয় বিশ্ববিদ্যালয়ের এই ওয়েবসাইটে প্রবেশ করুন।
    • বাম পার্শ্বের সার্চ অপশন থেকে + Honours এ ক্লিক করুন।
    • এরপর Honours 2nd year এ ক্লিক করুন।
    • এখন ডান পার্শ্বে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বরের ঘরে নিজের সঠিক রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর বসান।
    • exam year এর ঘরে 2019 বসান।
    • ক্যাপচা কোডটি পূরন করে search result এ ক্লিক করলেই চলে আসবে আপনার নিজের ফলাফল।

    এরপরও বুঝতে অসুবিধা হলে নিচের ছবিটি দেখুন। এছাড়াও দেখুন ডিগ্রী ১ম বর্ষের রেজাল্ট ২০২০

    অনার্স ২য় বর্ষ পরীক্ষার রেজাল্ট


    অনার্স ২য় বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০২০ দেখুন এসএমএসএ

    এছাড়াও চাইলে আপনার অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফলাফল দেখতে পারেন মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে।পদ্ধতিটি নিম্নরূপঃ




    আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুনঃ 

    NU স্পেস H2 স্পেস আপনার রেজিস্ট্রেশন/রোল নম্বর এবং যে কোনো অপারেটর থেকে পাঠিয়ে দিন ১৬২২২ এই নম্বরে।

    উদাহরণঃ NU H2 01234567 Send to 16222

    ফিরতি মেসেজে পেয়ে যাবেন আপনার পরীক্ষার ফলাফল।

    অনার্স ২য় বর্ষ পরীক্ষার রেজাল্ট এসএমএস পদ্ধতি

    তবে এক্ষেত্রে কতক্ষণ পরে আপনার ফিরতি এসএমএস আসবে তার নির্দিষ্ট কোনো সময় বলা সম্ভব নয়।এজন্য আপনাকে অপেক্ষা করা লাগতে পারে।

    জাতীয় বিশ্ববদ্যালয় অনার্স ২য় বর্ষ পরীক্ষার রেজাল্ট ২০২০




    জাতীয় বিশ্ববদ্যালয় হতে যেকোনো পরীক্ষার ফলাফল প্রকাশ করার কয়েক ঘন্টা পূ্র্বে একটি নোটিশ জারি করে ফলাফল প্রকাশ করার বিষয়টি প্রথমে নিশ্চিত করা হয়। একইভাবে অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফলাফল প্রকাশের বিষয়টিও নিশ্চিত করে নোটিশ প্রকাশ করা হলো।


    অনার্স ২য় বর্ষ ফলাফল প্রকাশের নোটিশ


    ফলাফল প্রকাশের পর ফলাফলের সারাংশ বর্ণনা করে এবং ফলাফল দেখার পদ্ধতি বর্ণনা করে আরেকটি নোটিশ প্রকাশ করা হয়।

    অনার্স ২য় বর্ষ ফলাফলের নোটিশ


    অনার্স ২য় বর্ষের রেজাল্ট পুনঃনিরীক্ষণ




    অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষার ফলাফল সম্পর্কে কোন পরীক্ষার্থী বা সংশ্লিষ্ট কারও যদি কোন অভিযোগ বা আপত্তি থাকে তাহলে তাঁরা  রেজাল্ট সংশোধন /পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করতে পারবেন।

    এক্ষেত্রে ফলাফল সংশোধনের বা পুনঃমূল্যায়ন এর আবেদন করতে হবে জাতীর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.ac.bd এর মাধ্যমে। অনার্স ২য় বর্ষের রেজাল্ট ২০২০ পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে ফলাফল প্রকাশিত হওয়ার ৩০ দিনের মধ্যে।

    অনার্স ২য় বর্ষের রেজাল্ট পুনঃনিরীক্ষণ

    No comments:

    Post a Comment