Breaking

Tuesday 14 January 2020

NTRCA কতৃক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া ২০২১

ntrca update news সর্বশেষ কি

ntrca update news সর্বশেষ কি জানতে চান? শিক্ষক নিয়োগ গণবিজ্ঞপ্তির সর্বশেষ খবর জানতে চান? এখন শোনা যাচ্ছে শুধু সহকারী শিক্ষকই নয় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পিয়ন, সহকারী শিক্ষক এমনকি প্রধান শিক্ষক/অধ্যক্ষ সহ সকল শ্রেণীর কর্মকর্তা, কর্মচারী নিয়োগের সুপারিশ করবে ntrca। এনটিআরসিএ এর সকল  বিস্তারিত খবর জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কতৃপক্ষ NTRCA এর বিরুদ্ধে নিবন্ধনকারীদের হাইকোর্টে করা রীট পিটিশনের রায় প্রকাশ হওয়ার পর রায় বাস্তবায়ন এবং বেসরকারি শিক্ষক নিয়োগের পদ্ধতি নিয়ে নিবন্ধনকারীদের মধ্যে চলছিলো নানারকম জল্পনা কল্পনা। সবার প্রশ্ন ছিলো রায় বাস্তবায়নে কিভাবে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করবে NTRCA? কেউ কেউ নিয়োগে রীটকারীদের অগ্রাধিকার থাকবে বললেও রায় বিশ্লেষণে দেখা গেছে রায় সার্বজনীন হয়েছে অর্থাৎ নিয়োগের ক্ষেত্রে রীটকারী ননরীটকারী নির্বিশেষে  সকল নিবন্ধনকারীদের সমানভাবে একটি সমন্বিত জাতীয় মেধাতালিকার ভিত্তিতে নিয়োগ দেয়া হবে বলে হাইকোর্টের রায়ে উল্লেখ করা হয়েছে। এবং শেষ পর্যন্ত বিগত শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সেভাবেই সম্পন্ন হয়েছে।



এবার চলুন প্রকাশিত রায়ের আলোকে সম্পন্ন হওয়া নিয়োগ প্রক্রিয়াটি খতিয়ে দেখা যাক। রায়ের শেষের দিকে বলা আছে " It is very much notable that the NTRCA certification process has begun for quite some time since 2005 and by now 13 batches have entered the examinations and there must be a concrete up to date database so that the latest merit list as per subject I.e. subject wise merit list be available and that should be made /published through publication in the official web page. "

ভাবানুবাদ : ইহা খুবই গুরুত্বপূর্ণ যে এনটিআরসিএর সনদ প্রদান প্রক্রিয়া শুরু হয়েছে অল্প কিছুদিন হলো ২০০৫ সাল থেকে এবং এখন পর্যন্ত ১৩টি ব্যাচ পরীক্ষা দিয়েছে। সেখানে অবশ্যই একটি নিরেট হালনাগাদ করা তথ্যভান্ডার থাকতে হবে যাতে বিষয়ভিত্তিক সর্বশেষ মেধাতালিকা বিদ্যমান থাকে এবং তা এনটিআরসিএর ওয়েবসাইটে প্রকাশ করতে হবে!

এখানে স্পষ্ট বলা হয়েছে কাদেরকে নিয়ে মেধাতালিকা হবে। ২০০৫ সালের ১ম নিবন্ধন থেকে এখন পর্যন্ত উত্তীর্ণ সকল নিবন্ধনকারীদের নিয়ে বিষয়ভিত্তিক মেধাতালিকা করা হবে (যার মধ্যে রীটকারীদেরও নাম থাকবে তবে অবশ্যই তাদের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে)। প্রতি বছর এই মেধা তালিকা আপডেট করবে এনটিআরসিএ। এবং বাস্তবেও সেভাবেই কাজ করছে এনটিআরসিএ।



অনেকের কাছেই অস্পষ্ট ছিলো এই মেধাতালিকা থেকে নিয়োগ দেয়া হবে কিভাবে? কারও কারও মনে প্রশ্ন জাগে মেধাতালিকা থেকে নিজেদের পছন্দমত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সরাসরি নিয়োগ দেবে এনটিআরসিএ? কাকে কিভাবে কোন প্রতিষ্ঠানে নিয়োগ দেবে? মূলত এর উত্তরও আছে রায়ের একেবারে শেষ অংশে।

"Every time the advertisement is made upon preparing the requirement list on demand from the educational institutions, the applicants should have access to the list and would apply according to their choices and be chosen as per national merit list that is updated every year."

ভাবানুবাদ : প্রত্যেকবার নিয়োগের বিজ্ঞাপন প্রকাশ করতে হবে, শিক্ষা প্রতিষ্ঠানের চাহিদাপত্র প্রস্তুতের ভিত্তিতে। শুন্য পদের তালিকা প্রার্থীদের জন্য উন্মুক্ত হতে হবে এবং প্রার্থী তার পছন্দমত প্রতিষ্ঠানে আবেদন করবে। প্রতি বছরের সর্বশেষ হালনাগাদ করা জাতীয় মেধাতালিকা হতে তাদের নির্বাচন করতে হবে। 



তার মানে কি বুঝলেন? মেধাতালিকায় নাম থাকা একজিনিস আর নিয়োগ হওয়া আরেক জিনিস। মেধাতালিকায় ১ম থেকে বর্তমানের ১৪তম পর্যন্ত উত্তীর্ণ সকলেরই নাম আছে। কারো নামই বাদ পড়েনি। তবে বিষয়ভিত্তিক করা এই মেধাতালিকায় নামগুলো আছে নিবন্ধন পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ক্রমানুসারে। প্রতি বছর তালিকা আপডেট হওয়ার সময় কারো নাম যাবে উপরে আবার কারো নাম নিচে নেমে আসবে। তালিকায় আপনার অবস্থান প্রতি বছর পরিবর্তন হতে থাকবে চাকুরী হওয়ার আগ পর্যন্ত! এই তালিকা হবে ওয়েবসাইটে প্রকাশিত, উন্মুক্ত! এখানে রীটকারী ননরিটকারী বৈষম্যের কোনো সুযোগ নেই!

এ তো গেলো মেধা তালিকার কথা! এখন আসুন নিয়োগের কথায়! ২য় অনুবাদ পড়ে বুঝতে পারছেন নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেয়া হবে শুন্যপদের প্রেক্ষিতে। নিজের পছন্দমত প্রতিষ্ঠানগুলোতে আবেদন করতে হবে। এরপর প্রতিটি প্রতিষ্ঠানের আবেদনকারীদের মধ্য থেকে জাতীয় মেধাতালিকা অনুযায়ী প্রাপ্ত নম্বরের ভিত্তিতে নিয়োগ দেয়া হবে! নতুন নিয়মে ১ম নিয়োগ থেকে একটাই পার্থক্য আছে আর তা হলো জেলা, উপজেলা কোটা বিলুপ্ত হয়েছে! 

এ থেকে বোঝা যাচ্ছে মেধাতালিকায় নাম থাকার অর্থ নিয়োগ পাওয়া নয়। কারণ মেধাতালিকায় ১ম থেকে সর্বশেষ পরীক্ষায় উত্তীর্ণ নিবন্ধনকারী সকলেরই নাম থাকবে প্রাপ্ত নম্বরের ক্রমানুসারে। নিয়োগের জন্য নিজ নিজ পছন্দের শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন করতে হবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে আবেদনকারীদের মধ্য থেকে সর্বোচ্চ নম্বর প্রাপ্ত প্রার্থীকে নিয়োগ দেয়া হবে বিষয়ভিত্তিক সমন্বিত জাতীয় মেধাতালিকা অনুযায়ী। 



উল্লেখ্য আদালত NTRCA কে রায়ের কপি হাতে পাওয়ার ৯০ দিনের মধ্যে এই মেধাতালিকা প্রকাশ করতে বলেছিলো। এর অর্থ এই নয় যে উক্ত ৯০ দিনের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। নিয়োগ প্রক্রিয়া ভিন্ন বিষয় যা আগেই বলা হয়েছে। উল্লেখিত ৯০ দিনের মধ্যেই সমন্বিত জাতীয় মেধাতালিকা প্রকাশ করে এনটিআরসিএ।

আরো পড়ুন : ১৭ তম শিক্ষক নিবন্ধন সার্কুলার ২০২১

আলোচিত মেধা তালিকার আরেকটি বৈশিষ্ট্য হলো এ তালিকায় নম্বরের দিক থেকে এগিয়ে থাকাই চাকুরী নিশ্চিত হওয়ার একমাত্র মাধ্যম নয়। আপনি যে প্রতিষ্ঠানে আবেদন করবেন সেই প্রতিষ্ঠানে আপনার চেয়ে বেশি নম্বর প্রাপ্ত কেউ আবেদন করে থাকলে তার চাকুরীই নিশ্চিত হবে। আবার উক্ত প্রতিষ্ঠানে আপনিই সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত আবেদনকারী হলে আপনার চাকুরীই নিশ্চিত হবে! সহজ কথায় আপনার নিয়োগ নির্ভর করবে শুধু জাতীয় মেধাতালিকায় আপনার অবস্থানের উপর নয় বরং আপনি যে প্রতিষ্ঠানগুলোতে আবেদন করছেন সেই প্রতিষ্ঠানগুলোতে  আবেদন করা অন্যান্য প্রার্থীদের সাথে আপনার নম্বরের পার্থক্যের উপর। অর্থাৎ আপনাকে সারা বাংলাদেশের সকল নিবন্ধনকারীর সাথে প্রতিযোগিতা করতে হবেনা। প্রতিযোগিতা করতে হবে যেসকল প্রতিষ্ঠানে আবেদন করবেন সেসকল প্রতিষ্ঠানে আবেদন করা অন্যান্য প্রার্থীদের সাথে। উদাহরণ হিসেবে বলা যায় ধরুন আপনার প্রাপ্ত নম্বর ৫৫। আপনি যে প্রতিষ্ঠানে আবেদন করেছেন সেখানে আরো চারজন আবেদন করেছেন যাদের নম্বর যথাক্রমে ৪৯, ৫০, ৫২, ৫৪। সেক্ষেত্রে উক্ত প্রতিষ্ঠানে ৫৫ নম্বর পেয়েই নিয়োগ হবে আপনার। আবার ২য় আরেকজন ব্যাক্তির প্রাপ্ত নম্বর ৬৫। কিন্তু সে যে প্রতিষ্ঠানে আবেদন করেছে সেখানে আবেদনকারীদের মধ্যে একজনের নম্বর ৬৬। সেক্ষেত্রে ৬৫ নম্বর পেয়েও চাকরি হবেনা ২য় ব্যাক্তির।

আরো পড়ুন : 

ntrca update news সর্বশেষ কি

এই প্রতিবেদনটি লেখা হয়েছিলো অনেকদিন আগে। যখন সবেমাত্র আদালতের রায় প্রকাশিত হয়েছিলো। সেসময় সকল নিবন্ধনকারীই অন্ধকারে ছিলেন নিয়োগ প্রক্রিয়া নিয়ে। কেউই বুঝতে পারছিলেন না কিভাবে কোন পদ্ধতিতে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করবে ntrca। এই প্রতিবেদনটিই ছিলো অনলাইনে এ বিষয়ে সর্বপ্রথম স্পষ্ট বিশ্লেষণ।

আপনারা জেনে খুশি হবেন যে এই প্রতিবেদনের প্রতিটি বক্তব্যই পরবর্তীতে বাস্তবে ঘটা নিয়োগ প্রক্রিয়ার সাথে হুবহু মিলে যায়। ইতোমধ্যেই এনটিআরসিএ মেধাতালিকা প্রকাশিত হয়েছে।সারা দেশের সকল বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শুন্য পদের তালিকা সংগ্রহ করে ২য় চক্রের নিয়োগ  সম্পন্ন করেছে ntrca। সকল সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী সারা দেশ থেকে প্রায় ৩৯০০০ শুন্য পদের চাহিদা পাওয়া যায়। বেসরকারি শিক্ষক নিয়োগ এর গণবিজ্ঞপ্তি প্রকাশ করে নিয়োগ সম্পন্ন করেছে এনটিআরসিএ।সেসকল নিবন্ধনকারী আবেদন করতে পেরেছেন যাদের বয়স ছিলো ৩৫ অথবা তার কম।

আবেদন ফী নির্ধারণ করা হয়েছে ১৮০ টাকা।যথারীতি গত নিয়োগের মতো এবারও একজন প্রার্থী যতখুশি তত প্রতিষ্ঠান এবং পদে আবেদন করতে পেরেছেন। এলাকা ভিত্তিক কোনো কোটা প্রযোজ্য ছিলোনা। তবে এবারের ভিন্ন একটি সংযোজন ছিলো আবেদনের ক্ষেত্রে পছন্দের ক্রম উল্লেখ করতে হবে। বিষয়টি বুঝতে কারো সমস্যা হলে কমেন্ট করে জানান উত্তর দেয়া হবে।

আবেদনের বিস্তারিত নিয়ম কানুন জানতে, শুন্য পদের তালিকা, মেধাতালিকা দেখতে এবং সরাসরি আবেদন করতে ntrca official website ভিজিট করুন।

ntrca news

এদিকে একের পর এক মামলার সম্মুখীন হওয়ায় এবং ব্যাপকভাবে সমালোচনার মুখে পড়ায় জাতীয় শুদ্ধাচার কৌশলের অনুসরণে গণশুনানি আয়োজন করে ntrca। সারাদেশে ৮টি বিভাগে পর্যায়ক্রমে এ গণশুনানি আয়োজন করার কথা বলা হয়। ইতোমধ্যেই এ সংক্রান্ত একটি নোটিশ প্রকাশ করেছে ntrca। বলা হয়েছে প্রথম গণশুনানি অনু্ষ্ঠিত হবে সিলেটে।

সিলেট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত গণশুনানিতে সিলেট বিভাগের সকল নিবন্ধনকারীদের উপস্থিত থাকার জন্য বলা হয়। এতে এনটিআরসিএ এর উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনটিআরসিএ চেয়ারম্যান জনাব এস এম আশফাক হোসেন। গণশুনানিতে নিবন্ধনকারীদের কাছ থেকে তাদের সমস্যা, অভিযোগ, আবেদন ইত্যাদি শোনা হয় এবং পরবর্তীতে সে অনুযায়ী ব্যাবস্থা গ্রহণ করার আশ্বাস দেয়া হয়!

ntrca e-result

২৪শে জানুয়ারি প্রকাশিত হয় এনটিআরসিএ ২য় চক্রের বেসরকারি শিক্ষক নিয়োগের সুপারিশ। সুপারিশ প্রাপ্তদের এবং সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানকে এসএমএসের মাধ্যমে ফলাফল জানিয়ে দেয়া হয়েছে। এছাড়াও এনটিআরসিএ এর ওয়েবসাইটে আবেদনের রেজাল্ট দেখা যাচ্ছে। আপনার e-result দেখতে এখানে ক্লিক করে নিজের ব্যাচ নং এবং রোল নং দিন।


এদিকে শুধু এন্ট্রি লেভেলের সহকারী শিক্ষকই নয় বরং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সকল পদেই এনটিআরসিএ কতৃক নিয়োগ দেয়ার প্রস্তুতি চলছে বলে জানা গেছে! এ বিষয়ে শিক্ষা মন্ত্রীর ইতিবাচক সাড়া রয়েছে। এ সংক্রান্ত কার্যপ্রণালী চূড়ান্ত করতে শিক্ষা মন্ত্রণালয়ে বৈঠক হওয়ার বিষয়েও খবর পাওয়া গেছে।

জানা গেছে এ বিষয়টি চূড়ান্ত হলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পিয়ন থেকে শুরু করে প্রধান শিক্ষক/অধ্যক্ষ নিয়োগের সুপারিশও করবে এনটিআরসিএ। দৈনিক শিক্ষার খবরে জানা গেছে মন্ত্রণালয়ের বৈঠক থেকে ইতোমধ্যেই এ সংক্রান্ত প্রস্তাব প্রেরণের জন্য এনটিআরসিএ কে নির্দেশ দেয়া হয়েছে এবং প্রস্তাব পাঠানোর প্রস্তুতি নেয়া হচ্ছে এনটিআরসিএ থেকে।

ntrca সর্বশেষ খবর জানতে সবসময় সমকাল ব্লগের সাথেই থাকুন।

42 comments:

  1. Vai ntrca ar aro news diban.jamon kon subject a kota niog hoba etc

    ReplyDelete
    Replies
    1. মন্তব্যর জন্য ধন্যবাদ।আপনার মতামত অবশ্যই গুরুত্বের সাথে বিবেচনা করা হবে।

      Delete
    2. যারা ১ম নিবন্ধন পরীক্ষায় প্রভাষক পদে উত্তীর্ণ হয়েছে তাদের সহকারীশিক্ষক পদে এমপিও হবে কি-ন?

      Delete
    3. বর্তমান নিয়মানুযায়ী এরকম হওয়ার কোনো সুযোগ নেই।

      Delete
  2. পারলে যানাবে কোন বিষয়ে কতটি আবেদন হল।

    ReplyDelete
    Replies
    1. বিষয়ভিত্তিক আবেদনের সংখ্যা জানানো আমাদের পক্ষে সম্ভব নয়।মন্তব্যর জন্য ধন্যবাদ।

      Delete
  3. , কত তারিখে নিয়োগ হতে পারে তা জানতে চেষ্টা করবেন।ধন্যবাদ আপনাকে।

    ReplyDelete
    Replies
    1. আপনাকেও ধন্যবাদ পড়ার জন্য।

      Delete
  4. আবেদনের ক্ষেত্রে চয়েসের ক্রম উল্লেখ করতে হবে।বিষয়টি বুঝতে পারি নি

    ReplyDelete
    Replies
    1. প্রথমে যে প্রতিষ্ঠানে আবেদন করবেন সেটি প্রথম চয়েস এভাবে ২য় পদে আবেদন করলে সেটি সেকেন্ড চয়েস।এভাবে।

      Delete
  5. আবার কত দিন পর টিচার নিয়োগের সারকুলার ছারবে এনটিআরসিএ

    ReplyDelete
    Replies
    1. আগামী মার্চ মাসে পুনরায় সার্কুলার হতে পারে তবে নিশ্চিত বলা যাচ্ছেনা এখনই।সার্কুলার হলে সমকাল ব্লগে তা জানিয়ে দেয়া হবে!

      Delete
  6. রওজাতুল মুওাকিন দাখিল মাদরাসা এমপিওভুকত হওয়ার কোন সম্ভাবনা আছে কি?

    ReplyDelete
    Replies
    1. কোনো শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে কিনা সেটি সম্পূর্ণ ভিন্ন বিষয়।এ বিষয়ে আমাদের কাছে কোনো তথ্য নেই।

      Delete
  7. Ntrc তে আবেদন করতে কতটুকু যোগ্যতা লাগবে???

    ReplyDelete
    Replies
    1. এনটিআরসিএ তে আবেদনের যোগ্যতা নিবন্ধন পরীক্ষার সার্কুলারে উল্লেখ থাকে।আপনি আগামী ১৬তম নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণ করতে চাইলে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশের পর বিস্তারিত জানতে পারবেন।

      Delete
    2. ১৫ তম ntrca লিখিততে পদার্থবিদ্যা বিষয়ে কত পেলে রেজাল্ট আসবে

      Delete
  8. 15th mcq kokon? r provasok poder sillabus change hose ki na ager moty asi

    ReplyDelete
    Replies
    1. ১৫তম পরীক্ষার তারিখ ঘোষণা করা হলে আমরাও আপডেট খবর জানাবো।ধন্যবাদ।

      Delete
  9. ntrca ১ম চক্রের ফলাফলের ict শিক্ষকদের জন্য প্রতিষ্ঠানে ict সেকশন খোলার প্রয়োজন আছেকি? না auto ভাবে ntrca নির্দেশ দিবে।

    ReplyDelete
    Replies
    1. আইসিটি সেকশন না থাকলে নিবন্ধনকৃতরা আবেদন করেছিল কিভাবে?প্রতিষ্ঠান শূন্যপদ দেখালো কিভাবে?

      Delete
  10. ভাই হাইস্কুলের কর্মচারী, অফিস সহকারী, কম্পিউটার অপারেটর, এগুলো কি ntrca নিয়োগ দিবে। জানাবেন ভাই।
    যদি কোন প্রতিষ্ঠান চাহিদা পত্র দেয়।তবে কি ? জানাবেন ভাই।

    ReplyDelete
    Replies
    1. সব নিয়োগ দেবে এনটিআরসিএ।তবে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি এখনো প্রকাশ করা হয়নি।বিজ্ঞপ্তি প্রকাশিত হলে অবশ্যই তা জানানো হবে।ধন্যবাদ।

      Delete
  11. আমার নিবন্ধন ase নিয়োগ এর জন্য কিভাবে apply korbo?

    ReplyDelete
    Replies
    1. নিয়োগের জন্য গণবিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পরই আবেদন করতে পারবেন।এনটিআরসিএ এর নিয়োগ বিজ্ঞপ্তির সর্বশেষ খবর জানতে নিয়মিত পড়ুন সমকাল ব্লগ।

      Delete
  12. vi viba porjonto pass korte parle ki certificate pawa jabe.. naki medha talikay thaka lagbe certificate pawar jonno?

    ReplyDelete
    Replies
    1. ভাইভা পাশ করলেই সার্টিফিকেট পাবেন এবং মেধাতালিকায় স্থান পাবেন।

      Delete
    2. vi likhito porikkhay koto pele viva te dak pabo?

      Delete
    3. প্রিলিমিনারি ও লিখিত উভয় পরীক্ষায় পাশ নম্বর ৪০

      Delete
    4. প্রিলিমিনারি ও লিখিত উভয় পরীক্ষায় পাশ নম্বর ৪০

      Delete
    5. 40 pelei viva te dak pabo? r medha talikay thaklei ki chakri pabo?aktu bolben vai

      Delete
    6. শুধু পাশ নম্বর পেলেই এখন আর ভাইভায় ঢাকা হয়না। শুন্য পদের সংখ্যার উপর নির্ভর করে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ করা হয়। আর মেধাতালিকায় থাকলেই চাকরির গ্যারান্টি নেই কারণ পাশ করলেই মেধাতালিকায় স্থান পাওয়া যায়। তবে মেধাতালিকায় প্রথমের দিকে থাকলে চাকরি হওয়ার সম্ভাবনা বাড়ে। আশা করি বুঝতে পেরেছেন।

      Delete
  13. Replies
    1. আপনাকেও ধন্যবাদ।

      Delete
  14. vai amar 2014 te nibondhon hoyese ami ki paroporti circulare apply korte parbo

    ReplyDelete
    Replies
    1. একবার নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হলে সার্টিফিকেটের মেয়াদ উত্তীর্ণ হওয়ার আগ পর্যন্ত আবেদন করা যাবে।

      Delete
  15. Vaia Non mpo school and college er jonno ki nibondhon lage? Janale upkrito hotam...

    ReplyDelete
    Replies
    1. জ্বী অবশ্যই নিবন্ধন সনদ লাগবে।

      Delete
  16. নিবন্ধন একবার হলে তার মেয়াদ কতদিন থাকে বা কত বছর পর তা আর কাজে লাগেনা♦

    ReplyDelete
  17. Non mpo school ba college e kew job pele tar post ki mpo hobe? Please janaben

    ReplyDelete
  18. Lecturer,English. And Lecturer,English (BM only) ei duitar moddhe parthokko ki? Konta te kara abedon korte parbe?
    please janaben

    ReplyDelete